জলাভূমি সংরক্ষণ বাংলা রচনা

সমস্ত বিশ্ব প্রকৃতি আজ বিজ্ঞান কুশলী মানুষের মুঠোয়। বর্তমানে বর্তমানে নিজেদের জীবনের ছন্দ বজায় রাখার তাগিদে মানুষ ভুলতে বসেছে বিজ্ঞান, প্রযুক্তি, শিল্প সবকিছুর সমতা বজায় রাখার প্রয়োজন।প্রকৃতি আজ মানুষের দ্বারা পুরোপুরি বিধ্বস্ত। কিন্তু এই সত্যটাই অনেক দেরি করে আমরা বুঝতে পেরেছি।

প্রকৃতি সম্পর্কে অনেক আগে থেকে আমরা যদি সচেতন হতাম তাহলে প্রকৃতির রুদ্ররূপ আমাদের দেখতে হতো না। যে সমস্ত প্রাকৃতিক বিপর্যয় এর দ্বারা আমরা মাঝেমধ্যে বিধস্ত হয়ে চলেছে তা থেকে আমাদের মুক্তি ঘটাত।

জলাভূমি সংরক্ষণ

জলাভূমির প্রয়োজনীয়তা

প্রাকৃতিক পরিবেশের সংজ্ঞা বলা যায়, আমাদের প্রকৃতির বাতাস, সমুদ্র, হ্রদ, জলাভূমি, স্থলভাগ এবং স্থল ও জলভাগের সমস্ত প্রানিসমুহ প্রভৃতিকে সুস্থ রেখে অক্সিজেনের ভারসাম্য রক্ষা করা।গাছপালা জলাশয় জলাভূমি সমস্ত কিছুর রক্ষা করা। জলভূমি আমাদের পরিবেশের বিশেষভাবে উপযোগী।

যেকোনো বসতিপূর্ণ অঞ্চলে ফাঁকা জায়গা থাকলে বসত এ সমস্ত জল গিয়ে সেখানে জমা হয় আবার ফাঁকা জায়গা পরিবেশকে সুস্থ রাখে। জলাভূমির প্রয়োজনে তাকে আমরা অস্বীকার করতে পারিনা।

জলাভূমি সংরক্ষণ

জলাভূমি সংরক্ষণের জন্য আমাদের যত্নশীল হওয়া প্রয়োজন। প্রকৃতির  প্রতিটি অংশই মূল্যবান। জলাভূমি গুলি বর্তমানে ময়লা আবর্জনা ফেলে ভরাট করে ফেলা হচ্ছে। এতে সরকারকে সর্বদা সাহায্য করার জন্য এলাকার জনগণের সহযোগিতা প্রয়োজন। আর সকলে মিলে এই প্রচেষ্টা ব্যর্থ করলে আশা করি স্বার্থন্বেষী মানুষেরা কখনো সফল হবে না।

পরিবেশের ভারসাম্য রক্ষা

জলাভূমি পরিবেশের একটি গুরুত্বপূর্ণ অংশ। একে অপরিষ্কার রাখলে চলবে না। পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য জলাভূমি প্রয়োজন। আর তাই লক্ষ্য রাখতে হবে যাতে এর মধ্যে কোনরকম মশা কীটপতঙ্গ না জন্মাতে পারে। জমা জল যাতে দূষিত না হয় সেদিকেও নজর রাখতে হবে। মুক্ত অক্সিজেন পাওয়ার জন্য আমাদের জলাভূমি সংরক্ষণ করতে হবে।

 সবশেষে বলা যায় প্রকৃতির প্রতিটা সম্পদ সংরক্ষণ করা প্রয়োজন। বর্তমান যান্ত্রিক সমাজের চারদিকে দূষণমুক্ত পরিবেশ। আর যদি আমরা জল সংরক্ষণ করি তাহলে দেখা যাবে আমাদের পরিবেশকে পরিচ্ছন্ন ও দূষণমুক্ত থাকবে।

আর জলাশয় কে কেন্দ্র করে কিছু জলজ প্রাণীর ও সুস্থ জীবন যাপন করতে পারবে এমন কি কিছু উদ্ভিদ। তাই আমাদের কাম্য দূষণমুক্ত পরিবেশ পাবার জন্য কিছু দায়িত্ব আমাদের পালন করতে হবে।

আরও পড়ুন – আর্সেনিক দূষণ ও তার প্রতিকার

Leave a Comment