কম্পিউটার বাংলা রচনা

বিজ্ঞান আমাদের কাছে এক বিস্ময়।আর তার আবিষ্কার অত্যাশ্চর্য সব জিনিস। বর্তমান যুগ বিজ্ঞানের যে আকর্ষণীয় বিষয় তা হলো কম্পিউটার। একটা সময় এমন ছিল যখন মানুষ নিজেই সব করত। কিন্তু বিজ্ঞানের বিভিন্ন আবিষ্কার ও জনশক্তি এক প্রভুভক্তি অনুভূত হয়েছে। বর্তমান যুগে যন্ত্রমানব পরস্পর পরস্পরের সঙ্গে যন্ত্রের সাহায্যে উন্নতির ইতিহাসে গুরুত্বপূর্ণ আবিষ্কার হলো কম্পিউটার। আজকের যুগ কম্পিউটারের যুগ।

কম্পিউটার কি?

কম্পিউটার কথার অর্থ হল “ ইলেকট্রনিক্স গণকযন্ত্র”। এই যন্ত্রের সাহায্যে অতি অল্প সময়ের মধ্যে বড় আকারের যোগ-বিয়োগ দ্রুত হয়ে যায় এবং তা নির্ভুল ও হয়। জীবনযাত্রার মান উন্নয়নে সাহায্য করছে এই যন্ত্র। এই যন্ত্রটি অনেক কম সময়ের মধ্যে কার্যকরী হয়ে উঠেছে। এই যন্ত্রটি শুধু কার্যক্ষেত্রে নয় ব্যক্তিগত প্রয়োজনে ব্যবহৃত হচ্ছে।

কম্পিউটার সৃষ্টির বিবর্তন

ব্রিটিশ গণিতবিদ চার্লস ব্যাবেজ কম্পিউটার। কম্পিউটার তৈরি হয়েছিল যন্ত্রাংশ দিয়ে। ১৯৪৬  খ্রিস্টাব্দে প্রথম পাওয়া যায় এই স্বয়ংক্রিয় যন্ত্রটি। তারপর থেকেই বিবর্তন ঘটেছে। গঠন ও প্রকৃতি এসেছে অভিনবত্ব। এই যন্ত্র প্রতিষ্ঠা লাভ করেছে সামাজিক জীবনে।

কম্পিউটারের বৈশিষ্ট্য

কম্পিউটারে বিভিন্ন কাজ হয়। আর একে ধরে রাখার জন্যে প্রয়োজন মগজ এর। তাই এর একটি স্মৃতি ভান্ডার আছে। এখানে থাকে কি নিয়ে কাজ হবে কিভাবে হবে। এই দুটো জিনিসের প্রথমটিকে বলা হয় তথ্য, দ্বিতীয় টি কে বলা হয় প্রোগ্রাম। কম্পিউটারে কাঠামো গঠনে কাজকর্ম নির্ধারণ করে। একই কম্পিউটারে তথ্য আর প্রোগ্রাম বদলে অনেক কাজ করা যায়। মানুষের চিন্তা ও বুদ্ধির সঙ্গে যুক্ত হয়ে এর কার্যক্ষমতা আরও উন্নত করতে পারে। বর্তমানকালে এই যন্ত্রটি নানা বৈচিত্র্য ও বহুমুখী পথ ধরে এগিয়ে চলেছে ভবিষ্যতের দিকে।

কম্পিউটারের ব্যবহার

কম্পিউটারের বিভিন্ন ধরনের কাজ হয় তার মধ্যে হিসেব-নিকেশ থেকে শুরু করে কর্মীদের মাইনে হিসাব রাখে। উড়ন্ত মহাকাশে যান ও তার গতি নিয়ন্ত্রণ, বড় বড় কারখানার উৎপাদন পরিকল্পনা, নিয়ন্ত্রণ করতে পারে কম্পিউটার। সামাজিক কাজের ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার অপরিহার্য। সমাজের বিভিন্ন করে তুলেছে সহজ ও স্বাভাবিক। দ্রুত ও নির্ভুল গণনা করার ক্ষমতা তথ্য সংরক্ষণ করার ঘটনায় কম্পিউটারের দাম অতুলনীয়।

 কম্পিউটারের অবদান

বর্তমানে মানুষের বিভিন্ন কাজের একটা বৃহৎ অংশ কম্পিউটার পরিচালনা করে। যে সমস্ত কাজ করতে অনেক সময় লাগে কম্পিউটার দ্রুত করে দিতে পারে। বর্তমান যুগে সময়ের মূল্য অসীম। আর এই সময় বাঁচানোর যন্ত্র হল কম্পিউটার।তাই কম্পিউটার শুধু কাজকেই নয় জীবনযাত্রার মানোন্নয়নে অনেক সাহায্য করেছে।

 কম্পিউটার আবিষ্কার আধুনিক যুগের একটা পরম  বিস্ময়। মানুষের বিভিন্ন জটিল কাজ কম্পিউটার অতি সহজ ও সরল ভাবে করে দিচ্ছে। তবে কম্পিউটারের প্রচলনে দেশের বেকার সংখ্যা বৃদ্ধি করেছে। তথাপি অর্থনৈতিক পরিকল্পনা যুগে কম্পিউটারে মূল্য অপরিসীম।