অলম্পিকে ভারতের স্বর্ন জয়

ভূমিকা:  ক্রীড়া প্রতিযোগিতার আন্তর্জাতিক অলিম্পিকে ভারতের স্থান কোন উচ্চে ছিল না। এত জনবহুল দেশ হওয়া সত্ত্বেও প্রতিযোগিতায় জয় লাভ করে পদক ঘরে আনার ভাগ্য ভারতীয় ক্রীড়াবিদদের বিশেষ হয়নি। মাঝেমধ্যে দু’একটি রৌপ্য বা ব্রোঞ্জপদক পেয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে খেলোয়াড়দের। সেই তুলনায় এবারের বেজিং অলিম্পিকে ভারতের স্বর্ণ পদকপ্রাপ্ত অবশ্যই একটা উল্লেখযোগ্য আনন্দের ঘটনা।

 ভারতের স্বর্ণ পদক প্রাপ্তি:  অলিম্পিকের ইতিহাসে বেজিং অলিম্পিকে ভারত প্রথম ব্যক্তিগত ইভেন্টে সোনা জয় করলো ভারত। 100 মিটার এয়ার রাইফেল শুটিং এ ভারতকে সোনা এনে দিলেন অভিনব বিন্দ্রা। অলিম্পিক আসর শুরু হবার তৃতীয় দিনে 11 ই আগস্ট এই সোনা জিতল ভারত। আর তাতেই সারাদেশের ক্রীড়াপ্রেমী মানুষ তাঁকে অভিনন্দন জানিয়েছেন এবং আনন্দে ভেসেছেন নিজেরা। তবে অভিনব বিন্দ্রা স্বর্ণপদক জয় হয়েছে তার একান্ত ব্যক্তিগত উদ্যোগ সরকারি কোনো রকম সহযোগিতা বা সাহায্য তার পেছনে ছিল না। বলা যেতে পারে এই জয়ের কৃতিত্ব তার একার পাওনা।

 ভারতের অসাফল্য:  ৮ই আগস্ট  বেইজিংয়ের বার্ডসনেস্ট স্টেডিয়ামে উদ্বোধন হয়েছিল 29 তম অলিম্পিক এর আর তার পরিসমাপ্তি ঘটে তেইশে আগস্ট। অর্থাৎ 16 দিনব্যাপী চলা এই প্রতিযোগিতায় ভারত কিছু যোগদানকৃত অধিকাংশ আনতে পারেনি। এবারও পুষ্টি এবং বক্সিংয়েও ভারতীয় প্রতিযোগিতার স্থান পায়নি তাই অলিম্পিকে ভারতের উন্নতির বিশেষ হয়েছে বলে ক্রীড়াবিদরা মনে করেন না।

 পদক তালিকার ভারতের স্থান:  বেজিং অলিম্পিকে পদক তালিকার ভারতের স্থান ৫০তম। মোট পদক পেয়েছে তিনটি। প্রথমটি ১১ আগস্ট  100 মিটার এয়ার রাইফেল শুটিং সোনা জিতলেন অভিনব বিন্দ্রা, দ্বিতীয় পদক এসেছে  ২০ই  আগস্ট পুরুষদের 66 কেজি বিভাগে ফ্রি স্টাইল কুস্তি ইভেন্টে ব্রোঞ্জ জিতেছে সুশীল কুমার, এবং তৃতীয় পদকটি এসেছে ২২শে আগস্ট বক্সিং ব্রোঞ্জ পদক পেয়েছেন বিজেন্দ্রাকুমার। এবারে অলিম্পিকে সবথেকে বেশি  স্বর্ণপদক লাভ করেছে চীন 51 টি সোনা পেয়েছে। তবে সব থেকে বেশি সংখ্যায় পদক লাভ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র মোট 110 টি পদক পেয়েছে। আর পদক তালিকার তৃতীয় স্থানে আছে রাশিয়া তারা মোট 72 টি পদক পেয়েছে।

 উপসংহার:  23 আগস্ট শেষ হল 29 তম অলিম্পিক। সেখান থেকে আমাদের প্রাপ্তি খুব সামান্য। শূন্য হাতে ফিরতে হয়নি এটা যেমন আশার আলো, তেমনি এত বড় দেশে মোট তিনটি পদকের এটাও গর্বের নয়। আমরা আশা করব আগামী দিনে আমাদের স্থান পদক তালিকা আরেকটু উপরে থাকবে।